শনিবার | ০৩ ডিসেম্বর, ২০২২
রাঙামাটিতে

আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও বধির সপ্তাহ ঘিরে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৩২:১৪ | আপডেটঃ ০২ ডিসেম্বর, ২০২২ ১০:৩৩:৪৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে “সাংকেতিক বা ইশারা ভাষা আমাদের একত্রিত করে” ও সকলের জন্য অন্তভুক্তিমূলক সম্প্রদায় তৈরি করি” প্রতিপাদ্যে জাতিসংঘ ও বিশ্ব বধির সংস্থা ঘোষিত ২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও আন্তর্জাতিক বধির সপ্তাহ’২২ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় আসামবস্তিস্থ রাঙ্গামাটি বধির কল্যাণ সমিতি কার্যালয় থেকে র‌্যালি শুরু করে মাশরুম সেন্টারের সম্মেলন কক্ষে এসে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী।

রাঙামাটি বধির বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি মো. নাছির উদ্দীনের সঞ্চালনায় ও রাঙামাটি বধির কল্যাণ সমিতির সভাপতি কানু দাশ গুপ্ত’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারি পরিচালক বিশ্বজিত চাকমা, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের চিকিৎসক উক্রাচিং মারমা, বিশিষ্ট সমাজ সেবক ও দৈনিক রাঙামাটি পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সুফিয়া কামাল ঝিমি, বৃহত্তর বনরূপা ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিঃ এর সাধারণ সম্পাদক তাপস দাশ। ইশারা ভাষায় অনুষ্ঠান সঞ্চালনা করেন রাঙামাটি বধির বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনা বেগম। বধিরদের পক্ষে বক্তব্য রাখেন- সাগর আলী ও টিনা চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্য আকবর হোসেন চৌধুরী- অভিভাবকদের উদ্দেশ্যে বলেন আপনারা মন খারাপ করবেন না, বর্তমানে অনেক প্রতিষ্ঠিত অনেক পরিবারেও প্রতিবন্ধী রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ যে ১০টি উদ্যোগ নিয়েছেন তার মাধ্যমে প্রতিবন্ধীদের আর্থিক সহযোগিতা করা হচ্ছে। এছাড়াও তিনি রাঙ্গামাটি বধির কল্যাণ সমিতির প্রতিবন্ধীদের স্বাবলম্বী করতে সেলাই প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন এবং প্রশিক্ষণের জন্য যতগুলো সেলাই মেশিন প্রয়োজন হবে তিনি তা প্রদানের আশ্বাস দিয়েছেন। এর পাশাপাশি প্রশিক্ষণ প্রাপ্ত প্রতিবন্ধীদেরও সেলাই মেশিন প্রদান করাসহ রাঙামাটি বধির কল্যাণ সমিতি ও বধির বিদ্যালয়কে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions