শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

বান্দরবানে রাজার সনদপত্র বাতিলের দাবিতে মানববন্ধন

প্রকাশঃ ১২ অগাস্ট, ২০১৮ ০৭:৪০:১৯ | আপডেটঃ ২১ মার্চ, ২০২৪ ০৩:২৩:৩১
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে  বোমাং রাজা কর্তৃক প্রদত্ত রাজার সনদপত্র বাতিল ও উপজাতি সম্প্রদায়ের আদিবাসী স্বীকৃতি আদায়ের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
রোববার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে পার্বত্য নাগরিক ও ছাত্র পরিষদের আয়োজনে ঘন্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, বর্তমানে বোমাং রাজা বিভিন্নভাবে বাঙ্গালীদের হয়রানী করছে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি,চাকুরী ,জমি ক্রয়ের ক্ষেত্রে বোমাং রাজার সনদপত্র বাধ্যতামুলক করা হলে ও সনদপত্র সংগ্রহ করতে বাঙ্গালীদের অতিরিক্ত টাকা প্রদান করতে হচ্ছে এবং নানাভাবে হয়রানির শিকার হচ্ছে বাঙ্গালী সাধারণ জনগণ। এসময় বক্তারা আরো বলেন,বান্দরবানে বর্তমানে বোমাং রাজার কারণে হেডম্যানরা জমির প্রতিবেদন প্রদানের নামে জমি বিক্রয় থেকে ৫% টাকা আদায় করছে এবং টাকা না দিলে হেডম্যান প্রতিবেদন প্রদান করছে না।

মানববন্ধনে বক্তারা এসময় রাষ্ট্রীয় প্রজ্ঞাপনকে অবজ্ঞা করে উপজাতি সম্প্রদায়ের আদিবাসী স্বীকৃতি আদায়ের অপচেষ্টার প্রতিবাদ জানান এবং পার্বত্য এলাকায় প্রশাসনিক সকল ক্ষমতা একমাত্র জেলা প্রশাসকের হাতে ন্যস্ত করার আহবান জানান।

এসময় মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মো:মিজানুর রহমান,নাগরিক পরিষদের আহবায়ক মো:আতিকুর রহমান,বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক সভাপতি কামরান ফারুক।
মানববন্ধন শেষে একটি প্রতিবাদ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়, পরে মানববন্ধন ও প্রতিবাদ মিছিলে অংশ নেয়া সকলে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি প্রদান করে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions