জুরাছড়িতে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে চিত্রাংকন প্রতিযোগিতার পুরুস্কার বিতরণ

প্রকাশঃ ২৯ নভেম্বর, ২০২০ ০৭:৩৪:৪০ | আপডেটঃ ০৪ মার্চ, ২০২১ ১২:০৮:২২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির জুরাছড়ি উপজেলায় ১৬দিনব্যাপী জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ ক্যাম্পেইন প্রতিপালন উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় গ্লোভাল এফেয়ার্স কানাডা এতে অর্থায়ন করে। পোগ্রামটি আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রোগেসিভ।

সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে পুরস্কার বিতরণী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জুরাছড়ি মহিলা বিষয়ক কর্মকর্তা ধীমান চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিটন চাকমা। বিশেষ অতিথি ছিলেন জুরাছড়ি ইউনিয়নের ১,২,৩ নং ওয়ার্ডের মহিলা সদস্য সাবিনা চাকমা, ১৩৩নং বালুখালীমুখ এর মহিলা কার্বারী ঝিনুকা চাকমা।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন,  আমরা যদিও এখন একবিংশ শতাব্দীতে বসবাস করছি, কিন্তু এখনো আমাদের নারীর অধিকারের জন্য নারী নির্যাতনের বিরুদ্ধে কথা বলতে হয়। শিশু ও নারীরা বিশেষ করে মায়েদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের শিক্ষার অনেক প্রয়োজন। সরকারের পাশাপাশি এনজিওদের তৃণমুল পর্যায়ে সচেতনতা সৃষ্টি করতে কাজ করার অনুরোধ জানান।

তিনি আরো বলেন, সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীরা নির্যাতিত হচ্ছে, নারীদের জেন্ডার ও সহিংসতা প্রতিরোধে আরো সচেতন হতে হবে। বাল্য বিবাহ ও নারী নির্যাতন রুখে দিতে হবে। 

অনুষ্ঠানে প্রোগেসিভের পক্ষে উপস্থিত ছিলেন নারীর ক্ষমতায়ন প্রকল্পের সমন্বয়ক তন্বী দেওয়ান ও মাঠ সমন্বয়কারী ষ্টীনা চাকমাসহ অন্যন্যা কর্মকর্তাবৃন্দ।

আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।