বান্দরবান বৌদ্ধ ধর্মালম্বীদের কঠিন চীবর দানোৎসব উদযাপিত

প্রকাশঃ ২৮ নভেম্বর, ২০২০ ১২:৪৮:৪৭ | আপডেটঃ ০১ মার্চ, ২০২১ ০৭:০৪:৩৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যথাযথ ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদ্যাপিত হয়েছে। ২৮ নভেম্বর (শনিবার) সকাল থেকে নানা আয়োজনে বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও সেবক সংঘের আয়োজনে বিহার প্রাঙ্গনে এই দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিহার প্রাঙ্গনে এসে সমবেত হয়। পরে মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডচরণ অনুষ্ঠান অনুষ্টিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা,সদ্ধর্ম দেশনা,অষ্ট পরিষ্কারদান ও মহাসংঘদান অনুষ্টিত হয়।

এসময় বিহারের বিহারাধ্যক্ষ ড.সুবন্নলংকারা মহাথের উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনা প্রদান করেন। অুনষ্ঠানে চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের,বোমাং সার্কেলের রাজা উচপ্রু, রাজকুমার চহ্লাপ্রু জিমি,রাজকুমার মংওয়ে প্রু সহ বিভিন্ন বিহারের উপাসক-উপাসিকা ও দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।
 
মূলত প্রবারণা পূর্ণিমা উদযাপনের পরদিন থেকেই মাসব্যাপী বৌদ্ধ ধর্মালম্বীরা বিভিন্ন বিহারে বিহারে এই কঠিন চীবরদান অনুষ্টান উদযাপন করে থাকে আর এই কঠিন চীরব দানের মধ্য দিয়ে পরিবার ও দেশের মঙ্গল প্রার্থনা করে দায়ক দায়িকারা।