রাঙামাটি রাজবনবিহারে কঠিন চীবর দান উৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ২৭ নভেম্বর, ২০২০ ০৭:০২:১০ | আপডেটঃ ০৩ মার্চ, ২০২১ ০৮:০২:০৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি রাজবন বিহারে ৪৭ তম কঠিন চীবর দান অনুষ্ঠিত  হয়েছে। অন্যন্যা বছর দুইদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবার করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারনে সীমিত আকারে রাজবন বিহারের কঠিন চীবর দান উৎসব অনুষ্ঠিত হয়। সকাল থেকে বনবিহারে বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান পঞ্চশীল প্রার্থনা, সুত্রপাঠ, ধর্মীয় দেশনা, কল্পতরু প্রদক্ষিণসহ নানাবিধ দান সম্পন্ন করা হয়।

দুপুর ২টায় চীবরটি উৎসর্গ শেষে রাজবন বিহার অধ্যক্ষ প্রজ্ঞালংকার মহাস্থবিরের হাতে তুলে দেন রাজবন বিহারের সহ সভাপতি গৌতম দেওয়ান। এ সময় সাবেক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমাসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

প্রতিবছর তুলা থেকে সুতা কাটাসহ কোমর তাঁতের মাধ্যমে বুনন প্রক্রিয়ার ২৪ ঘন্টার মধ্যে  তৈরি কঠিন চীবর দান করা হলেও এবার করোনার কারণে আনুষ্ঠানিকভাবে চীবর বানানো না হলেও দোকান বা ঘরে বানানো চীবর দান করা হয়।

১৯৭৪ সাল থেকে রাঙামাটি রাজবন বিহারে এ রীতিতে চীবর দান হয়ে আসছে। এ উৎসবে যোগ দিতে প্রতি বছর দেশ বিদেশ থেকে লাখো মানুষ ভিড় জমায় রাজবন বিহারে। তবে এ বছর করোনার কারণে এবার সে রীতি অনুযায়ী এ উৎসব অনুষ্ঠিত না হলেও পূণ্যার্থীর ভিড় ছিল চোখে পড়ার মত।

চীবর দান অনুষ্ঠানে দেশ ও জাতির কল্যাণ কামনার পাশাপাশি করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থণা করা হয়।