যে সব শর্তাবলী মেনে বাস, রেল, লঞ্চ চলাচল ও দোকান পাট খোলা যাবে

প্রকাশঃ ২৮ মে, ২০২০ ১০:২৩:০১ | আপডেটঃ ২৯ অক্টোবর, ২০২০ ০৭:৩৯:৪৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সাধারণ ছুটি শেষ হচ্ছে শনিবার ৩০ মে। ৩১ মে রোববার  থেকে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্ত্বশাসিত অফিস খুলছে। ১৫ জুন পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অফিসে করতে হবে।এই সময়ে সীমিত আকারে চলছে গণপরিবহন। বাস, লঞ্চের সঙ্গে চলবে ট্রেনও।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন শাখা থেকে সিনিয়র সহকারি সচিব তৌহিদ এলাহী স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তবে বয়স্ক ও গর্ভবতী মহিলারা অফিসে যাবেন না। স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে কাজে যোগ দিতে হবে।

অফিস চালুর পাশাপাশি ৩১ মে থেকে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে বাস, ট্রেন ও লঞ্চ চলাচলেরও অনুমতি দিয়েছে সরকার।

৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত গণপরিবহনগুলো কীভাবে চলবে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ নির্দেশনা জারি করবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, ‘উক্ত সময়ে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধি নিশ্চিত করে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারে। তবে সব অবস্থায় মাস্ক পরাসহ স্বাস্থ্য সেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।’
মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়েছে, বিমান কর্তৃপক্ষ ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত নিজ ব্যবস্থাপনায় বিমান চলাচলের বিষয়টি বিবেচনা করবে।


যা আছে প্রজ্ঞাপনে