সাজেকের শিয়ালদহের হামে আক্রান্তদের পাশে খাগড়াছড়ি রিজিয়ন

প্রকাশঃ ২৫ মার্চ, ২০২০ ০২:৫৮:৫৪ | আপডেটঃ ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০৫:১১:০২
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দূর্গম শিয়ালদহে হামে আক্রান্তদের চিকিৎসা সেবা দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। চলতি মাসে গত ১৬ মার্চ থেকে সাজেক ইউনিয়নের শিয়ালদহ এলাকায় হামের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে ৮ শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাঙামাটির সিভিল সার্জন।

আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে আরও শতাধিক শিশু। বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্স হতে ৫ সদস্যের একটি মেডিকেল টিম ঐ এলাকায় চিকিৎসা সহায়তা দিতে যায়।

জানা গেছে, শিয়ালদহ এলাকায় হাম রোগের শিশুদের মৃত্যু ও আক্রান্ত হওয়ার খবর পেয়ে সেনাবাহিনী স্বাস্থ্য বিভাগকে সাথে নিয়ে কাজ শুরু করায় ইতিবাচক প্রভাব পড়েছে। প্রয়োজনীয় চিকিৎসা ও টিকা পাওয়ায় নতুন করে আক্রান্ত হওয়ার ঝুঁকি হ্রাসের পাশাপাশি আক্রান্তরা চিকিৎসা নিয়ে সুস্থতার সাথে স্বাভাবিব জীবনে ফিরে যেতে পারবে।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, বাংলাদেশ সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়নের উদ্যোগে বর্তমান সময়ে কঠিন চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যেও দূর্গত এলাকায় কাজ করা হচ্ছে। ইতোমধ্যে খাগড়াছড়ি রিজিয়নের পক্ষ থেকে ৫০ হাজার টাকা মূল্যের পুষ্টিকর খাবার শিয়ালদহ এলাকায় পাঠানো হয়েছে। স্বাস্থ্য বিভাগের টিমের পাশাপাশি সেনাবাহিনীর তত্ত্বাবধানে হেলিকপ্টার সহায়তা ও সেনাবাহিনীর একটি চিকিৎসক দল দূর্গত লন্থিয়ান পাড়ায় চিকিৎসা সেবা দিচ্ছে।