কাপ্তাইয়ে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত

প্রকাশঃ ১৪ ডিসেম্বর, ২০১৯ ০৪:৩৪:৫২ | আপডেটঃ ২৯ অক্টোবর, ২০২০ ১০:৪৭:৫২
সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার (১৪ই ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবি দিবস পালন করা হয়েছে। দিনটি উপলক্ষে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রী, আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে শ্রদ্ধা জানায়।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক। এসময় উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা আওয়ামীলীগ সভাপতি অংসুইছাইন চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নাছির উদ্দিন, কাপ্তাই উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম খলীল, কাপ্তাই থানা অফিসার ইনচার্জ নাছির উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাত হোসেন চৌধুরী, চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবি, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, কাপ্তাই ইউপি আ.লীগের সভাপতি কাজী সামশুল ইসলাম আজমীর, কাপ্তাই ইউপি আ.লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন পাটোয়ারী বাদল সহ আরও অনেকে।  

বুদ্ধিজীবি দিবস নিয়ে আলোচনাকালে বক্তরা বলেন, ১৯৭১ এর ডিসেম্বর মাসে স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে পাকিস্তান বাহিনী যখন বুঝতে পারে যে তাদের পক্ষে যুদ্ধে জেতা সম্ভব না, তখন তারা নবগঠিত দেশকে সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দূর্বল এবং পঙ্গু করে দেওয়ার জন্য পরিকল্পনা করতে থাকে। সেই পরিকল্পনা অনুযায়ী ১৪ ডিসেম্বর রাতে পাকিস্তানী বাহিনী তাদের দেশীয় দোসর রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সহায়তায় দেশের শ্রেষ্ঠ সন্তানদের নিজ নিজ গৃহ হতে তুলে এনে নির্মম নির্যাতনের পর হত্যা করে।