বিনা উদ্ভাবিত সরিষার চাষাবাদ পদ্ধতি ও বীজ প্রক্রিয়াজাতকরণ বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ০৪ নভেম্বর, ২০১৯ ০৩:৫৯:৩৪ | আপডেটঃ ০৮ জুলাই, ২০২০ ০৩:২২:৩০
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল সরিষার উন্নত জাতসমুহের চাষাবাদ পদ্ধতি ও বীজ প্রক্রিয়াজাতকরণ বিষয়ে কৃষক প্রশিক্ষণ আজ সোমবার অনুষ্ঠিত  হয়েছে। বাংলাদেশ  পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) খাগড়াছড়ি উপকেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিনার প্রশিক্ষণ ও পরিকল্পনা বিভাগের পরিচালক কৃষিবিদ ড: মো: জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণে  প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক কৃষিবিদ ড: বীরেশ কুমার গোস্বামী।

 বিশেষ অতিথি ছিলেন বিনার সিএসও ড: মো: মুনজুরুল আলম মন্ডল, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো: মর্ত্তুজ আলী। বক্তব্য রাখেন বিনার খাগড়াছড়ি কেন্দ্রের বৈঙ্গানিক কর্মকর্তা রিগ্যান গুপ্ত প্রমুখ।

অনুষ্ঠানে পাহাড়ী এলাকার উপযোগী বিনা উদ্ভাবিত বিনা সরিষা ৪, ৯ ও ১০ এর উৎপাদন ও চাষাবাদ কৌশল, সরিষার রোগ বালাই , পোকামাকড় এবং দমন ব্যবস্থাপনা বিষয়ে কৃষক কৃষানীদের হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

অনুষ্ঠানে বক্তাগন প্রশিক্ষণ লব্দ জ্ঞান কাজে লাগিয়ে সরিষা উৎপান বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার আহবান জানান। পরে প্রদর্শনী প্লট স্থাপনের জন্য প্রশিক্ষণ গ্রহনকারী কৃষক কৃষানীদের মাঝে সরিষার বীজ বিতরণ করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় ৬৫ জন কৃষক কৃষানী এবং ১০জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহন করেন।