সংরক্ষিত নারী আসনের ভোট ৪ মার্চ

প্রকাশঃ ০৪ ফেব্রুয়ারী, ২০১৯ ১১:২৪:২৮ | আপডেটঃ ১৭ জুনe, ২০১৯ ১১:৫৯:২৬
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে ভোট গ্রহণ করা হবে ৪ মার্চ। আজ রোববার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তার আগে বিকেলে অনুষ্ঠিত কমিশনের সভায় তফসিল ঘোষণার সিদ্ধান্ত হয়।

তফসিলে বলা হয়েছে, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ ফেব্রুয়ারি।
অনুষ্ঠানে সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচনে দলগুলো থেকে আসনপ্রতি একজন করে প্রার্থী মনোনয়ন দেওয়া হলে ভোটগ্রহণের প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে ১৬ ফেব্রুয়ারি প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করা যাবে। সচিব আরও জানান, সংসদ নির্বাচনে পাওয়া আসনের হিসাব অনুযায়ী নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পাবে ৪৩টি আসন, জাতীয় পার্টি ৪টি এবং বিএনপি, ওয়ার্কার্স পার্টি ও স্বতন্ত্র জোট একটি করে আসন পাবে।

বিএনপি এখনো সংসদে যোগ দেয়নি। সে ক্ষেত্রে তাদের আসনে কীভাবে নির্বাচন হবে? জানতে চাইলে সচিব বলেন, বিএনপি যোগ না দিলে তাদের আসন স্থগিত থাকবে।

প্রসঙ্গত, এর আগে অনুষ্ঠিত নবম ও দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে দলগুলো থেকে একাধিক প্রার্থী মনোনয়ন না দেওয়ায় নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়নি। একই কারণে নির্বাচনে ভোট গ্রহণের প্রয়োজনও হয়নি।