বান্দরবানে সনাতন ধর্মালম্বী সেবাইতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

প্রকাশঃ ২১ অক্টোবর, ২০২৪ ০৫:০৮:৫৮ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২৪ ০৪:০৭:৪৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বাস্তবায়িত “ ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের (২য় পর্যায়) ” এর আওতায় বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বী সেবাইতের ৯দিন ব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম।

সোমবার (২১ অক্টোবর) সকালে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে বান্দরবানের শ্রী শ্রী গীতাশ্রমে এই সেবাইতের ৯দিন ব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পৌরসভার প্রশাসক জাহিদ ইকবাল। এসময় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট পরিমল মন্ডল, জুনিয়র কনসালটেন্ট অনিক মজুমদার, বান্দরবান রামকৃষ্ণ সেবাশ্রমের সভাপতি অনিল কান্তি দাশ , বান্দরবান শ্রী শ্রী গীতাশ্রমের সভাপতি চন্দন দে, সাধারণ সম্পাদক লিটন সরকার এবং বান্দরবান জেলা সদর ও বিভিন্ন উপজেলার মন্দির থেকে আগত ২৫জন সেবাইত উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পৌরসভার প্রশাসক জাহিদ ইকবাল বলেন, বর্তমান সরকার সকল ধর্মের উন্নয়নে কাজ করছে। এসময় তিনি আরো বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বাস্তবায়িত “ ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের (২য় পর্যায়) ” এর আওতায় বান্দরবানে শুরু হওয়া সেবাইতের ৯দিন ব্যাপী এই প্রশিক্ষণ অনেক কাজে আসবে। এসময় তিনি আরো বলেন, সঠিকভাবে প্রশিক্ষণ গ্রহণ করলে সকল সেবাইত নিজ নিজ মন্দিরের উন্নয়নে আরো কাজ করতে পারবে এবং এতে ধর্মের আরো শ্রী বৃদ্ধি পাবে। 

আয়োজকেরা জানান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে ২১অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত বান্দরবান জেলার বিভিন্ন মন্দিরের ২৫জন সেবাইতদের এই প্রশিক্ষণ দেয়া হবে আর প্রশিক্ষণে ধর্মীয় রীতিনীতির পাশাপাশি সামাজিক মূল্যবোধ, গৃহপালিত পশু পালন ও মৎস্য চাষ এবং কৃষি ও বনায়ন বিষয়ে বিশদ প্রশিক্ষণ দেবে প্রশিক্ষকেরা।