রাঙামাটিতে তিন ক্যাটেগরিতে ভোটার নিবন্ধন, কমবে জটিলতা

প্রকাশঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৩২:২০ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:৪৭:৪৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ভোটার নিবন্ধনে প্রয়োজনীয় কাগজপত্রের বাইরেও আনুষঙ্গিক নানা ডকুমেন্ট বাধ্যতামূলক করার কারনে দীর্ঘদিন ধরে ভোগান্তিতে রয়েছে রাঙামাটির মানুষ। ফলে কাগজপত্রের জটিলতায় অনেকে ভোটার হতে পারেননি। তবে এবার ভোটার নিবন্ধন সহজ করতে নতুন নিয়ম চালু করেছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে তিন ক্যাটাগরিতে ভোটর নিবন্ধন করা হবে। 

রাঙামাটি সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ নুরুল আলম জানান, রোহিঙ্গা নাগরিকদের কারণে নতুন ভোটার হতে ভোগান্তিতে পড়তে হয়েছিল এই অঞ্চলের স্থানীয় বাসিন্দাদের। এই ভোগান্তি লাগবে নতুন উদ্যেগ গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। শিক্ষা সনদ ও সরকারি চাকরিজীবির সন্তান বিবেচনায় তিনি ক্যাটেগরিতে ভোটার নিবন্ধন করা হবে। 

‘এ’ ক্যাটাগরিতে কিউয়ার কোড যুক্ত অনলাইন জন্মনিবন্ধন ও নাগরিক সনদ, মা-বাবার পরিচয়পত্র এবং এসএসসি সনদ হলেই ভোটার হওয়া যাবে। ‘বি’ ক্যাটাগরিতে যাদের এসএসসি সনদ থাকবে না, তাদের অতিরিক্ত হিসেবে মা-বাবার আঙ্গুলের ছাপ লাগবে। আর যারা ‘এ’ ‘বি’ ক্যাটাগরিতে পড়বেন না তাদের বিশেষ কটিরি মাধ্যমে ভোটার নিবন্ধন করা হবে। 

তিনি আরও জানান, কারো এনআইডিতে ভূল থাকলে সংশোধনের সুযোগ রয়েছে। এই সুযোগ থাকার পরও অনেকে দ্বিতীয় বার ভোটার হতে চান। তথ্য গোপন করে দ্বিতীয়বার ভোটার হওয়া আইনগত দন্ডনীয় অপরাধ। এনআইডি ভূল থাকলে দ্বিতীয়বার ভোটার না হয়ে সংশোধন করে নেওয়ার অনুরোধও জানান তিনি।