বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ মধু পূর্ণিমা উদযাপন

প্রকাশঃ ১৭ সেপ্টেম্বর, ২০২৪ ০২:৫৭:১৩ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১১:০৪:৩২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের বৌদ্ধ ধর্মালম্বীরা নানা আয়োজনে উদযাপন করছে শুভ মধু পূর্ণিমা।

মধু পূর্ণিমা উপলক্ষে (১৭ সেপ্টেম্বর) মঙ্গলবার সকালে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে আয়োজন করা হয় ভান্তেদের ছোয়াই দান (উৎকৃষ্ট খাবার), বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনার। এসময় বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকা বিহারে বিহারে উপস্থিত হয়ে বিহারাধ্যক্ষদের মধুসহ বিভিন্ন ফলমুল ,পানীয় ও নগদ অর্থ দান করে।
শুভ মধুপূর্ণিমা উপলক্ষে সকাল থেকেই  বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারে, উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহার, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারসহ জেলা ও উপজেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারের বিহারাধ্যক্ষরা।

এসময় বৌদ্ধ ধর্মালম্বী সম্প্রদায়ের দায়ক-দায়িকারা বিহারে বিহারে গিয়ে মোমবাতি প্রজ্জলন করেন এবং ধর্মীয় সমবেত প্রার্থনায় অংশ নেয় এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে।

এসময় শীল ও ধর্মীয় দেশনা প্রদান করেন রাজগুরু বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ. কেতু মহাথের, উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ড. সুবন্নলংকারা মহাথের, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত চন্দ্রজ্যোতি স্থবির, রাজগুরু বৌদ্ধ বিহারের আবাসিক পরিচালক ভদন্ত উঃ নাইন্দাসারা ভিক্ষু, ধর্মজ্যোতি ভিক্ষু।

বৌদ্ধ ধর্মালম্বীদের মতে, বহুবছর আগে পূর্ণিমাতে একটি বুনোহাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল, ওই কাহিনী অনুসারে প্রতি বছর পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা আয়োজনে দিনটি স্মরণ করে এবং মধু পূর্ণিমা হিসেবে উদযাপন করে আসছে।