দ্বিতীয় বারের মতো বন্ধ করা হলো কাপ্তাই স্পীল ওয়ের ১৬ জলকপাট

প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:১২:৪২ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:১৯:০২

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই ( রাঙামাটি)। কাপ্তাই হ্রদের পানি কিছুটা কমে আসায় দ্বিতীয় বারের মতো সোমবার (১৬ সেপ্টেম্বর)  সকাল টায়  বন্ধ করে দেয়া হয়েছে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের  ১৬টি জলকপাট। এসময় কাপ্তাই লেকের পানির লেভেল ছিল ১০৮.৩৯ ফুট মীন সি লেভেল। লেকের পানির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল।


 সোমবার সকাল ১০ টায় কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বিষয়টি নিশ্চিত করেন।

 

এর আগে হ্রদের পানি বিপদসীমায় পৌঁছে যাওয়ায় গত শনিবার( ১৪ সেপ্টেম্বর)   সন্ধ্যা টায় স্পীল ওয়ের   ১৬  জলকপাট  ইঞ্চি করে খুলে দেয়া হয়েছিল। এতে প্রতি সেকেন্ডে হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে নির্গত হয়। এদিকে জলকপাট বন্ধ করা হলেও বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট চালু রেখে গড়ে প্রতিদিন   ২১০ হতে  ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে বলে জানান পিডিবি কর্তৃপক্ষ। এই টি ইউনিট দিয়েও  প্রতি সেকেন্ডে ৩২ হাজার কিউসেক পানি কাপ্তাই লেক হতে কর্ণফুলী নদীতে গিয়ে আছড়ে পড়ে।

 

প্রসঙ্গত: গত আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ হতে অতি বর্ষণের ফলে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে  কাপ্তাই লেকের পানি বিপদ সীমা অতিক্রম করায় ২৫ আগস্ট সকাল টায় কাপ্তাই কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীল ওয়ের ১৬  জলকপাট ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছিল। পরবর্তীতে টানা ১৫ দিন পানি ছাড়ার পর লেকের পানি ১০৮ ফুট মীন সি লেভেল এর নীচে চলে আসায় অর্থাৎ বিপদ সীমার নীচে চলে আসায়   গত সেপ্টেম্বর সকাল ১০ টায় ১৬ জলকপাট বন্ধ করে দেওয়া হলেও  গত ১১ সেপ্টেম্বর হতে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত আবারও ভারী বৃষ্টিপাত হওয়ায় লেকের পানি বৃদ্ধি পাওয়ায় গত ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা টায় ফের দ্বিতীয় বারের মতো ১৬ জলকপাট ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছিল।