পাহাড়ের মানুষকে ছোট করে দেখলে ভুল করবেন: উষাতন তালুকদার

প্রকাশঃ ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০৪:৫৩:১০ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:২৫:৩৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সরকার পাহাড়ের মানুষকে ছোট করে দেখলে করবেন বলে মন্তব্য করেছেন সাবেক সংসদ ও জন সংহতি সমিতির সহ সভাপতি উষাতন তালুুকদার।

রাঙামাটিতে মানবেন্দ্র নারায়ণ লারমার ৮৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে  আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রবিবার  সকালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি  সমিতির আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির রাঙামাটির সভাপতি ডা: গঙ্গা মানিক চাকমার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ঊষাতন তালুকদার।

তিনি এসময়ে আরো বলেন, ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে কিন্তু কেউ ইতিহাস থেকে শিক্ষা নেয় না। আওয়ামি লীগ দেশে উন্নয়ন করেছে একই সাথে লুটপাট, টাকা পাচার করে দেশকে ধংসও করে দিছে। পাহাড়িরা ৪-৫ ভাগ হয়ে গেছে। এতে ভাববার কোন কারন নাই আদিবাসীরা দুর্বল হয়ে গেছে। আদিবাসীরা অধিকার আদায় করতে জানে। দ্রুত চুক্তি বাস্তবায়ন করা ও আদিবাসী স্বীকৃতি প্রদানের দাবিও জানান। একই সাথে মানবেন্দ্র নারায়ণ শুধু পাহাড়ি জনগোষ্ঠীর নেতা ছিলেন না তিনি দেশেরও একজন নেতা ছিলেন। 

এসময় আলোচনা সভায় আরো বক্তব্য  রাখেন আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সহ -সভাপতি ডা: কনিস্ক চাকমা, বিশিষ্ট শিক্ষক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শিশির চাকমা, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সহ-সভাপতি  অ্যাড. ভবতোষ দেওয়ান,পার্বত্য চট্টগ্রাম হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক উইলোচিং মারমা।