ভূমি ব্যবস্থাপনায় কোন অনিয়মকে প্রশয় দেয়া হবে না : জেলা প্রশাসক

প্রকাশঃ ০৯ জুনe, ২০২৪ ১২:৪২:০২ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৫৮:৪৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। সমতলের চাইতে পার্বত্য চট্টগ্রামের ৩ পার্বত্য জেলার ভূমি ব্যবস্থাপনায় কিছুটা ভিন্নতা থাকতে পারে,এটাকে কেন্দ্র করে যদি কেউ ভূমি ক্রয় বিক্রয়ের জন্য সনদ বাণিজ্যে জড়িয়ে পড়ে তাহলে অপরাধীদের কোন ভাবেই ছাড় দেয়া হবে না বলে হুশিয়ারী দিয়েছেন বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন।

শনিবার (০৮ জুন) সকালে বান্দরবান সদর উপজেলা পরিষদের সভাকক্ষে জেলা প্রশাসন ও সদর উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমিসেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্টান ও জনসচেতামূলক সভায় প্রধান অতিথির বক্তবে এমন মন্তব্য করেন বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন।

এসময় জেলা প্রশাসক আরো বলেন, দ্রুত সময়ের মধ্যে পার্বত্য জেলা বান্দরবানে ডিজিটাল সার্ভের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ভূমি ব্যবস্থাপনার আওতায় আনা হবে। এখনো বান্দরবানের ভূমির তথ্যগুলো এনালগ পদ্ধতি রয়েছে এবং সেগুলোকে সঠিকভাবে পরিমাপ করে তথ্যগুলোকে ডিজিলাইটেজেশন করা হবে। হেডম্যান,কারবারী ও চেয়ারম্যানদের আরো সচেতন হওয়ার পাশাপাশি কেউ যাতে পার্বত্য এলাকায় ভূমি ক্রয় বিক্রয় করে প্রতারণার স্বীকার না হয় সেজন্য সকল প্রয়োজনীয় দলিল সুক্ষভাবে পরীক্ষা নিরীক্ষা করে ভূমি অফিসে দাখিল করার আহবান জানান জেলা প্রশাসক। ভূমি ক্রয়-বিক্রয়ে কেউ ভূয়া কাগজ দাখিল করলে আর তার সাথে ভূমি অফিসের কেউ জড়িত থাকার প্রমাণ পেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করে জেলা প্রশাসক সাধারণ নাগরিকদের কোন দালালের সহযোগীতা না নিয়ে সরাসরি ভূমি অফিস থেকে সকল ভূমি সেবা গ্রহণের আবেদন জানান।

“ স্মার্ট ভূমি সেবা, স্মার্ট নাগরিক ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠানে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম মনঞ্জুরুল হক, সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রে নার্গিস সুলতানা ,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুসসহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, হেডম্যান,কারবারী এবং ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারী ও সুশীল সমাজের প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।

আজ (৮ জুন) থেকে শুরু হওয়া এই ভূমি সেবা সপ্তাহ চলবে আগামী ১৪ জুন পর্যন্ত, আর এই ভূমি সেবা সপ্তাহে সাধারণ জনগণকে ভূমির বিভিন্ন পরামর্শ প্রদানের পাশাপাশি , ভূমি কর প্রদানসহ নানা ধরণের সহযোগীতা করবে ভূমি অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা।