বান্দরবানে বেইলি সেতু দেবে রুমা-থানচি সড়কে যান চলাচল বন্ধ

প্রকাশঃ ২৯ মে, ২০২৪ ০৮:০৬:১২ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ১০:৩৭:১৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ভারী বৃষ্টিপাতের কারণে বান্দরবানের রুমা-থানচি সড়কের মিলনছড়ি নামকস্থানে একটি বেইলি সেতু দেবে যাওয়ায় বান্দরবানের সাথে রুমা ও থানচি উপজেলায় সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

সোমবার ( ২৭ মে) রাত থেকে হঠাৎ ভারী বৃষ্টিপাতের পর মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে সেতুটির একপাশে দেবে যাওয়ায় ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে সেতটিু দেবে যাওয়ায় দুপাশে অসংখ্য যানবাহন আটকা পড়ে যায় এবং ভোগান্তীতে পড়েছে এই সড়কে চলাচলরত যাত্রীরা।

স্থানীয়রা জানান, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে গত রোববার থেকে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে পার্বত্য জেলা বান্দরবানে। এদিকে গত রাতে হঠাৎ বৃষ্টির তীব্রতা বৃদ্ধি পেয়ে প্রবল পানি আর পাহাড়ের মাটির স্্েরাতে রুমা-থানচি সড়কের মিলনছড়ি পুলিশ ক্যাম্প সংলগ্ন বেইলি সেতুর একপাশ থেকে মাটি সরে যাওয়ায় ফাটল দেখা দেওয়ায় রুমা-থানচি সড়কের সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

বান্দরবান সড়ক ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ্ উদ্দীন চৌধুরী জানান, ভারী বৃষ্টির কারেন সেতু দেবে যাওয়ার সংবাদ পেয়েছি, সড়কটি বাংলাদেশ সেনাবাহিনীর ২০ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন এর আওতায় হওয়ার আমরা তাদের সাথে যোগাযোগ করছি আশা করছি এবং দ্রুত সময়ের মধ্যে এই সেতু মেরামত করে সকল ধরণের যান চলাচলের উপযোগী হবে।
এদিতে গত কয়েকদিন ধরে বৃষ্টিপাত অব্যাহত থাকা এবং ঘূর্ণিঝড় রিমালের বিষয়ে জানতে চাইলে বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন জানান, দুর্যোগ মোকাবেলায় রেড ক্রিসেন্ট সোসাইটি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলোকে সমন্বিত করে কুইক রেসপন্স টিম প্রস্তুতু রাখা হয়েছে। বান্দরবানের ৭টি উপজেলায় ইতোমধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে চিহ্নিত করে মোট ২১৪টি আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে সিভিল সার্জনের সহযোগিতায় প্রতিটি উপজেলায় পৃথক পৃথক মেডিক্যাল টিম প্রস্তুুত রাখা হয়েছে। পাহাড় ধসের আশঙ্কা থাকায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য জেলা  তথ্য অফিস , পৌরসভা এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।