‘মানুষের কল্যাণের সব কিছু মানুষই শেষ করছে’

প্রকাশঃ ২৭ মে, ২০২৪ ০৩:০২:২০ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:২৯:০৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস- ২০২৪ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে রোববার (২৬ মে) সকালে বন সংরক্ষক রাঙামাটি অঞ্চল কার্যালয়ের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয়- ‘পরিকল্পনায় অংশগ্রহণ জীববৈচিত্র্য সংরক্ষণ’।

সভায় ঝুম নিয়ন্ত্রণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. জাহিদুর রহমান মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মো. মিজানুর রহমান। এতে মুখ্য আলোচক ছিলেন পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কাপ্তাই পাল্পউড বন বিভাগের ডিএফও নূরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন অশ্রেণীভুক্ত বনাঞ্চল বনীকরণ বন বিভাগের ডিএফও সোহেল রানা।

সভার প্রধান অতিথি বন সংরক্ষক মিজানুর রহমান বলেছেন, প্রত্যেকটা প্রজাতির গুরুত্ব আছে। পৃথিবীর সৌন্দর্য, আকর্ষণ বৈচিত্র্যের কাছেই নিহিত। পৃথিবীতে ১০ মিলিয়ন প্রজাতি রয়েছে। আবার এই প্রজাতিগুলোর মধ্যেই ভিন্নতা, বৈচিত্র্য রয়েছে। তেমনি পৃথিবীর ভৌগোলিক বৈচিত্র্য রয়েছে এবং সবখানেই জীব রয়েছে। এই সবকিছুই মানুষের কল্যাণে, কিন্তু মানুষই সবকিছু শেষ করছে। এসময় বক্তারা বলেন, বন গুরুত্বপূর্ণ অংশ যা জীববৈচিত্রকে রক্ষা করে। এজন্য বনকে রক্ষা করতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সমুদ্র। সমুদ্রও জীববৈচিত্র্য সংরক্ষণ করে। আমরা প্রত্যেক মানুষ জীববৈচিত্র্য ও প্রাণ-প্রকৃতি রক্ষায় কিছু না কিছু করতে পারি।

সভায় আরও বক্তব্য দেন রাঙামাটি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, পরিবেশকর্মী ও সাংবাদিক প্রান্ত রনি। আলোচনা সভার আগে সকালে ঝুম নিয়ন্ত্রণ বন বিভাগের কার্যালয়ের সামনে থেকে জেলা শহরের হ্যাপির মোড় হয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বন সংরক্ষক কার্যালয়ের সামনে এসে শেষ হয়। প্রসঙ্গত, ২২ মে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপিত হয়ে আসলেও বাংলাদেশে এবার ২৬ মে (রোববার) দিবসটি উদযাপন করছে বন বিভাগ।