আওয়ামীলীগের নির্বাচনী পরিচালনা কোর কমিটিতে দীপংকর তালুকদার

প্রকাশঃ ২৮ অক্টোবর, ২০১৮ ১১:১৪:৪৩ | আপডেটঃ ১৮ অক্টোবর, ২০১৯ ০৬:০০:৩৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে জাতীয় নির্বাচন পরিচালনায় বাংলাদেশ আওয়ামীলীগের ৩৩ সদস্যের কোর কমিটিতে চট্টগ্রামের ৫জনকে রাখা হয়েছে। এর মধ্যে রয়েছেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ড. হাছান মাহমুদ, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও দীপংকর তালুকদার।  এছাড়াও তিন উপ কমিটিতেও রয়েছে চট্টগ্রামের নেতাদের আধিক্য।

সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচন পরিচালনা কোর কমিটির তালিকা দেখলেই বুঝা যায় বর্তমানে আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রামের যারা রয়েছেন তারা দলের জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। আওয়ামীলীগের নির্বাচনী প্রচার উপ কমিটির আহবায়ক করা হয়েছে ড. হাছান মাহমুদকে। এই কমিটির সদস্য সচিব করা হয়েছে আমিনুল ইসলাম আমিনকে। নির্বাচন কমিশন সমন্বয় উপ কমিটির সদস্য সচিব করা হয়েছে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে। নির্বাচন ইশতেহার প্রণয়ন উপ কমিটির সদস্য সচিব করা হয়েছে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াকে।

এ ব্যাপারে বাংলাদেশ আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ জানান, ৩৩ সদস্যের কোর কমিটির চেয়ারম্যান আওয়ামীলীগ সভাপতি- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কো চেয়ারম্যান এইচ টি ইমাম, সদস্য সচিব আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কমিটিতে বাকি সবাই সদস্য। কোর কমিটির সদস্যরা আবার বিভিন্ন উপ কমিটির আহবায়ক এবং সদস্য সচিব হিসাবে আছেন। আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কোর কমিটির পাশাপাশি বিভিন্ন উপ কমিটিতে চট্টগ্রাম থেকে বেশ কয়েকজন শীর্ষ নেতার স্থান পাওয়ার ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল জানান, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের এই শীর্ষ নেতৃবৃন্দ চট্টগ্রামের পাশাপাশি সারাদেশে আওয়ামীলীগের পক্ষে ভূমিকা রাখবেন।

তিনি জানান, নির্বাচন ইস্যুতে আরও ১৫টি সাব কমিটি গঠন করা হয়েছে। ৩৩ সদস্যের কোর কমিটি ওই সাব কমিটিগুলোর কর্মকান্ড তদারকি করবে।
এদিকে অপর একটি সূত্র জানিয়েছে, সংগঠনের সিদ্ধান্ত অমান্য করে কেউ বিদ্রোহী প্রার্থী হলে তাকে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করার সিদ্ধান্ত হয়েছে।