রাঙামাটিতে দোলযাত্রাহোলি রঙের উৎসব পালিত

প্রকাশঃ ২৫ মার্চ, ২০২৪ ০২:৫৪:০৯ | আপডেটঃ ০৯ মে, ২০২৪ ০৭:১৩:০৭
আজ ২৫ মার্চ সোমবার দোলযাত্রা বা হোলি রঙের উৎসব, সনাতন ধর্মালম্বীদের অন্যতম জনপ্রিয় এবং উল্লেখযোগ্য উৎসব। হিন্দু বিশ্বাস অনুযায়ী, বৃন্দাবনে রাধা ও কৃষ্ণের দ্বারা হোলি খেলা উৎসব পালিত হয়েছিল। এটি অশুভ শক্তির বিপরীতে শুভের জয় নির্দেশিত করে। এটির উদ্ভব ভারতীয় উপমহাদেশে এবং সেখানে বেশি উদযাপিত হয় তবে দক্ষিণ এশীয় প্রবাসীদের মাধ্যমে এশিয়ার অন্যান্য অঞ্চল এবং পশ্চিমা বিশ্বের কিছু অংশেও ছড়িয়ে পড়েছে। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়।

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রায় বের করা হয়। এরপর ভক্তরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়।

রাঙামাটির প্রাচীনতম কালী মন্দিরেদোলায়রতরাধা-কৃষ্ণের চরণে আবির অর্পণের পর ভক্তেরা আবির নিয়ে পরস্পরকে রং খেলতে দেখা যাচ্ছে।

ছবি ও প্রতিবেদন- লিটন শীল। ২৫-০৩-২৪ইং