পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

প্রকাশঃ ২৪ অক্টোবর, ২০১৮ ১১:৪৮:২৫ | আপডেটঃ ২০ অগাস্ট, ২০১৯ ০১:৫৫:২১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দশম জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির শেষ বৈঠক  হিসেবে ৩৫ তম বৈঠক কমিটির সভাপতি র. আ. এ. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপর ১টা পর্যন্ত সংসদ ভবনের কেবিনেটের  ২নং সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

কমিটি সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং,কুজেন্দ্র লাল ত্রিপুরা, রাঙামাটির সংরক্ষিত আসনের এমপি ফিরোজা বেগম চিনু এমপি, মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া এবং এম এ আউয়াল বৈঠকে অংশ গ্রহণ করেন।

বৈঠকে এই কমিটির সাফাল্য অর্জন কতুটুকু হয়েছে তা নিয়ে তিন পার্বত্য জেলার বিভিন্ন দপ্তর ও সংস্থার চলমান উন্নয়ন প্রকল্পগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা ও গত ৫বছরে এই পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির  কার্যক্রম ও তাৎপর্য তুলে ধরা হয়।
এই সংসদের আজ  কমিটির শেষ বৈঠক হিসেবে, পার্বত্য চট্টগ্রামে ভূমি অধিগ্রহণ আইন পাশ করার জন্য সুপারিশ করা হয়। এছাড়াও কাপ্তাই লেকের ড্রেজিং, পার্বত্য শান্তি চুক্তির বাস্তবতার নিরিখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশিষ্ট অধিদপ্তরগুলোতে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হবে।

কমিটি পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তি ও বিভিন্ন জাতীয় দিবসসহ অন্যান্য দিবসসমূহ সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সুনির্দিষ্টভাবে দায়িত্ব বন্টনের ব্যাপারে  দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ,  করা হবে বলেও জানা যায়।

পার্বত্য চট্টগ্রামের মানুষ যাতে ভূমি অধিগ্রহণের প্রকৃত ক্ষতি পুরণ পেতে পারে সেই লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ আইন পাশের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তবে ভুমি মন্ত্রনালয় থেকে এব্যাপারে সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলে কমিটির কয়েকজন সদস্য জানান।
পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।