উন্নত জাতের গাভী পালন, বায়ো গ্যাস ও ভার্মি কম্পোস্ট তৈরির প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ২৫ জানুয়ারী, ২০২৪ ১২:২৯:৩৭ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ০৫:৩২:৩৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে চাষীদের অর্থনৈতিকভাবে আরো স্বাবলম্বী করার লক্ষ্যে দিনব্যাপী উন্নত জাতের গাভী পালন , বায়ো গ্যাস ও ভার্মি কম্পোস্ট তৈরির প্রশিক্ষণ  প্রদান করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি ) সকালে বেসরকারি সংস্থা আশার আয়োজনে বান্দরবান সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুল হাস আহমেদ। এই সময় উপ-সহকারী প্রানীসম্পদ কর্মকর্তা আলোক কুমার চক্রবর্তী, আশার সিনিয়র ডিস্ট্রিক ম্যানেজার মো.মিলন মিয়া, রিজিওনাল ম্যানেজার মো.সামছুল হক ভূইয়া, সদর ব্রাঞ্চের ম্যানেজার সুদর্শন চক্রবর্তী, সিনিয়র এগ্রি অফিসার (মাশরুম) খায়রুল বাসার টিপু ও  বাঞ্চের বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন এলাকার চাষীরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী উন্নত জাতের গাভী পালন এবং বায়ো গ্যাস ও ভার্মি কম্পোস্ট তৈরির প্রশিক্ষণ কার্যক্রমে ৩০জন চাষী অংশগ্রহণ করে এবং প্রশিক্ষকেরা গাভী পালন,বায়ো গ্যাস ও ভার্মি কম্পোস্ট তৈরির উপর বিশদ ধারণা দেয় এবং আশার পক্ষ থেকে আগামীতে সার্বিক সহযোগীতা করার আশাবাদ ব্যক্ত করেন।

 দিনব্যাপী প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুল হাস আহমেদ বলেন, বর্তমান সরকার চাষীদের উন্নয়নে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা আশা যেভাবে ক্ষুদ্র ঋন প্রদানের পাশাপাশি চাষীদের অর্থনৈতিকভাবে আরো স্বাবলম্বী করার লক্ষ্যে কাজ করছে তা অত্যন্ত প্রশংসনীয় ।