ব্লাইন্ড ক্রিকেট টি-টুয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের হয়ে খেলবে সুকেল তঞ্চঙ্গ্যা

প্রকাশঃ ০১ ডিসেম্বর, ২০২২ ১১:২৩:২৪ | আপডেটঃ ০৪ মে, ২০২৪ ১১:৩৬:৫১
কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান: ব্লাইন্ড ক্রিকেট টি-টুয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের হয়ে খেলবে বান্দরবানের সুকেল তঞ্চঙ্গ্যা। ৬ ডিসেম্বর ভারতের মাটিতে ৭টি দেশের অংগ্রহণে শুরু হচ্ছে থার্ড ব্লাইন্ড টি-টুয়েন্টি ওয়ার্ল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্ট। এদিকে টুর্নামেন্টকে ঘিরে ঢাকার বিকেএসপি মাঠে চলছে বাংলাদেশ দলের প্রশিক্ষণ ক্যাম্প। এবারের এই আসরে বাংলাদেশসহ ভারত,অস্ট্রেলিয়াসহ ৭টি দেশের খেলোড়ায়রা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে।

সুত্রে জানা যায়, বাংলাদেশ ব্লাইন্ড ক্রিকেট কাউন্সিল (বিবিসিসি) ঘোষিত স্কোয়াড এ জায়গা করে নিয়েছে বান্দরবানের সুকেল তঞ্চঙ্গ্যা। বাংলাদেশ ন্যাশনাল ব্লাইন্ড ক্রিকেট টিম এর সদস্য হিসেবে ভারতের মাটিতে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপে মঞ্চ মাতাতে প্রস্তুতি নিচ্ছে বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের আমতলী তঞ্চঙ্গ্যা পাড়ার সন্তান সুকেল তঞ্চঙ্গ্যা। সুকেল বান্দরবানের সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম এর একজন ১০শ্রেণীর  শিক্ষার্থী।

বিবিসিসি ঘোষিত তিনটি প্লেয়ার লিস্ট এর বি-ওয়ান ক্যাটাগরিতে সুকেল তঞ্চঙ্গ্যা জায়গা পেয়েছেন।

বান্দরবানের সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম এর রিসোর্স শিক্ষক সত্যজিৎ মজুমদার বিষয়টি নিশ্চিত করে জানান, আইসিসির নিয়ম অনুযায়ী ব্লাইন্ড ক্রিকেট টিমে ১১জন খেলোয়াড় নিয়ে মাঠে নামবে। দৃষ্টি প্রতিবন্ধী খেলোয়াড়দের ৩টি পৃথক শ্রেনীতে ভাগ করা হয়। বি-ওয়ান শ্রেনীতে ৪জন খেলোয়াড় নির্বাচিত করা হয় যারা সম্পূর্ণরুপে দৃষ্টিশক্তিহীন। সুকেল মূল স্কোয়াড এর বি-ওয়ান শ্রেণীর গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। টি-টুয়েন্টি ম্যাচগুলো ২০ওভার করে ৪০ওভার এর খেলা হবে।

সত্যজিত মজুমদার আরও বলেন, সুকেল দৃষ্টি শক্তিহীন হলেও ক্রীড়া ক্ষেত্রে একজন বিরল প্রতিভাবান খেলোয়াড়।

বান্দরবান অন্ধ কল্যাণ সমিতির সভাপতি অংচমং মারমা জানান, বান্দরবান এর মতো প্রত্যন্ত অঞ্চল থেকে উঠে আসা একজন খেলোয়াড় জাতীয় দলের হয়ে বিশ্বকাপ টুর্নামেন্টে অংশগ্রহণ করবে এটা অনেক গর্বের একটি বিষয়। সুকেল শুধু বান্দরবান নয় সে এখন বাংলাদেশের গর্ব।

প্রসঙ্গত,আগামী ৪ডিসেম্বর বাংলাদেশ দল টুর্নামেন্টে অংশ নিতে ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে। ভারতের নয়াদিল্লিতে ৬ ডিসেম্বর থেকে ১৮ডিসেম্বর লীগ পদ্ধতির এই বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়নশীপ এর খেলাগুলো অনুষ্ঠিত হবে। লীগ পর্যায়ে সর্বোচ্চ পয়েন্টধারী ৪টি দল সেমিফাইনালে খেলবে। ভারতের পর্যটন শহর হিসেবে খ্যাত বেঙালুরুতে টুর্নামেন্টের ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে। এবারের টুর্ণামেন্টে অংশগ্রহণ করছে বাংলাদেশ,ভারত,অস্ট্রেলিয়া,পাকিস্তান,নেপাল,শ্রীলঙ্কা,সাউথ আফ্রিকা। ৫ ডিসেম্বর উদ্বোধন পর্ব শেষে ৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে মাঠে নামবে খেলোয়াড়রা।