বান্দরবানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন

প্রকাশঃ ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০৪:৩৬:৪৯ | আপডেটঃ ২৬ জানুয়ারী, ২০২৩ ০৯:০৮:০০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “ তথ্য প্রযুক্তির যুগে,জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন  করা হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে ও ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম বান্দরবানের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে দিবসটি উপলক্ষ্যে আয়োজন করা হয় এক আলোচনা সভার।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি। এসময় অতিরিক্ত পুলিশ সুপার মো.নাজিম উদ্দিন,অতিরিক্ত জেলা প্রশাসক মো.শেখ ছাদেক, সুরাইয়া আক্তার সুইটি,উম্মে কুলসুম,মো.সাইফুল ইসলাম,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরোজ,নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান,জেলা তথ্য অফিসার প্রিয়েন্ট সান,ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম বান্দরবানের সভাপতি অংচ মং মারমা,সহ-সভাপতি দীপিকা রানী তংচঙ্গ্যা,সাধারণ সম্পাদক লাল জার লম বমসহ সরকারি বিভিন্ন দপ্তরের উর্ধতন কর্মকর্তা,জনপ্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিরা এসময় সভায় উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা তথ্য অধিকার আইন,তথ্য সংরক্ষন, কোন ধরনের তথ্য গুলো প্রদানযোগ্য, কোন ধরনের তথ্যগুলো প্রদান যোগ্য নয়,তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম পদবী,তথ্য কমিশনের ক্ষমতা ও কার্যাবলী নিয়ে বিশদ আলোচনা করেন এবং প্রত্যেক কার্যালয়ের তথ্য হালনাগাদ করার জন্য অনুরোধ করেন।

এসময় জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তথ্য প্রযুক্তির যুগে,জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।