বুধবার | ২৩ সেপ্টেম্বর, ২০২০

কাল রাঙামাটিবাসী পাচ্ছে পিসিআর ল্যাব, সাথে পাচ্ছেন একটি এ্যাম্বুলেন্সও

প্রকাশঃ ০৫ অগাস্ট, ২০২০ ১০:৪২:৩৪ | আপডেটঃ ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০৯:০৫:৩৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। করোনা ভাইরাস সনাক্তে নমুনা সংগ্রহ করার জন্য কাল বৃহস্পতিবার  রাঙামাটিতে উদ্বোধন করা হবে বহু কাঙ্খিত পিসিআির ল্যাব। কাল রাঙামাটি মেডিকেল কলেজের অস্থায়ী ক্যাম্পাসের নিচ তলায় ল্যাবের  উদ্বোধন করবেন সরকারের সচিব ও বেপজা চেয়ারম্যান পবন চৌধুরী। বসুন্ধরা গ্রুপের অর্থায়নে ৩ পার্বত্য জেলার মধ্যে রাঙামাটিতে প্রথম পিসিআর ল্যাব চালু হতে যাচ্ছে, এতে করোনা ভাইরাস সনাক্ত করার কাজ এবং রিপোর্ট পেতে আর বেগ পেতে হবে না, দিনের রিপোর্ট দিনেই পাওয়া যাবে।

সিভিল সার্জন বিপাশ খীসা জানিয়েছেন, উদ্বোধনের ৩/৪ দিন পর নমুনা সংগ্রহের কাজ শুরু হবে, প্রতিদিন ৯৪ জনের নমুনা সংগ্রহ করা যাবে।
আরেক প্রশ্নের জবাবে সিভিল সার্জন বলেন, জেলা পরিষদের অর্থায়নে সেন্ট্রাল অক্সিজেন স্থাপন করার কথা থাকলেও ইউনিসেফ বিশ্ব ব্যাংকের সহায়তায় সারাদেশে ১৬টি লিকুয়েড অক্সিজেন করে দেয়ার কথা, এর ক্যাপাসিটি অনেক বেশী, এরমধ্যে রাঙামাটি জেলাও রয়েছে। ফাইলটি ডিজি সাহেবের কাছে রয়েছে যদি অনুমতি দেয়া হয় তাহলে রাঙামাটির মানুষ অক্সিজেনের বড় ধরণের সপোর্ট পাবে।

এদিকে কাল রাঙামাটিবাসীর জন্য আরেকটি সুখবর হলো পিসিআর ল্যাব উদ্বোধনের পাশাপাশি টি কে গ্রুপের সৌজন্য রোগী দ্রুত পরিবহনের জন্য  রাঙামাটি জেনারেল হাসপাতালকে একটি এ্যাম্বুলেন্স প্রদান করবেন। 

প্রসঙ্গত: দেশে করোনা ভাইরাস সনাক্ত হওয়ার পর সর্বশেষ জেলা হিসেবে ৬ মে রাঙামাটিতে করোনা রোগী সনাক্ত হয়। সরকার করোনা মোকাবেলায় ৬৪ জেলায় ৬৪জন সচিবকে নিয়োগ দেন, এরমধ্যে রাঙামাটিতে নিয়োগ পান সিনিয়র সচিব ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল পেজার চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি দায়িত্ব পাওয়ার পর থেকে করোনা প্রতিরোধে রাঙামাটি জেলায় কাজ শুরু করেন। তার আন্তরিকতায় বসুন্ধরা গ্রুপ পিসিআর ল্যাব স্থাপনের জন্য ৬৯ লক্ষ টাকার চেক দেয়। একই ব্যাক্তি এবং জেলা প্রশাসকের চিঠির কারণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের নির্দেশে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের জন্য ৫০ লক্ষ টাকা বরাদ্দের ঘোষণা দেয়।



রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions