শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪

রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের হুমকি দাতাদের গ্রেফতারের দাবী

প্রকাশঃ ২১ জানুয়ারী, ২০২০ ০৬:২২:৫৪ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৫:৫০:৫১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগ সভাপতি বৃষ কেতু চাকমাকে গুলি করে হত্যার হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় জনসংহতি সমিতিকে (মূল) দায়ী করা হয়েছে।

মোবাইল ফোনে চিহ্নিত সন্ত্রাসীরা এ হুমকি দিয়েছে বলে দাবি করেছেন, বাঘাইছড়ি উপজেলা আওয়ামীলীগের নেতারা। মঙ্গলবার সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ তুলে ধরেন তারা। বিষয়টি স্বীকার করে অবিলম্বে হুমকিদাতাদের খুঁজে গ্রেফতার করে আইনের আওতায় কঠোর শাস্তি দাবি করেছেন, বৃষ কেতু চাকমা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন, বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আল মামুন। এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য মো. কামাল উদ্দিন, বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রিয়নন্দ চাকমা, উপজেলা আওয়ামী লীগ নেতা ও আমতলী ইউনিয়নের চেয়ারম্যান রাসেল চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, কয়েক দিন আগে একাধিক অজ্ঞাত মোবাইল ফোনের নম্বর থেকে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার নিকট ৫ লাখ টাকা চাঁদা দাবি করে সন্ত্রাসীরা। দ্রুত পাঠানো না হলে গুলি করে হত্যার হুমকি দেয় তারা। ১৪ জানুয়ারি ০১৫৫৬৬০৪৯১৬ মোবাইল ফোন নম্বর থেকে কয়েকবার জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমাকে প্রাণনাশের হুমকি দেয়া হয়। একই নম্বর থেকে ক্ষুদে বার্তা পাঠিয়েও গুলি করে হত্যার হুমকি দেয়া হয়। পরদিন ১৫ জানুয়ারি আরেকটি নম্বর ০১৯৬৩৬৩২৯০৭ থেকে সরাসরি ফোন করে এবং ক্ষুদে বার্তায় আবার প্রাণনাশের হুমকি দেয় সন্ত্রাসীরা।

এ ঘটনায় ১৭ জানুয়ারি বাঘাইছড়ি থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন, আমতলী ইউপি চেয়ারম্যান রাসেল চৌধুরী। একই দিন বাঘাইছড়ি প্রেসক্লাবে সংবাদ সম্মেলনসহ উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করেন, আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা। এরপর ইউপি চেয়ারম্যান রাসেল চৌধুরীকে হুমকি দিয়ে বলা হয়, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার কাছ থেকে ৫ লাখ টাকা নিয়ে যেতে। না হলে বৃষ কেতু চাকমাকে গুলি করে হত্যা করা হবে। পরে হুমকিদাতার পরিচয় পাওয়া যায়। সে জনসংহতি সমিতির (মূল) সঙ্গে জড়িত। তার নাম শোভা কান্ত চাকমা। সে বরকল উপজেলার সুবলং ইউনিয়নের হাজাছড়া গ্রামের দয়া মোহন চাকমার ছেলে। তার বিরুদ্ধে সোমবার রাঙ্গামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিআর মামলা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে এ ছাড়াও সন্ত্রাসীরা গত বছর ৩১ ডিসেম্বর এবং এ বছর ১ জানুয়ারি ০১৫৩১১৩৬৩৭২ নম্বর থেকে তাকে গুলি করে হত্যার হুমকি দিয়েছে বলে দাবি করেছেন, বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান প্রিয়নন্দ চাকমা। তিনি বলেন, পরে হুমকিদাতার পরিচয় জানতে পারি। তার নাম নয়ন জ্যোতি চাকমা। সে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (সন্তু লারমার জেএসএস) বাঘাইছড়ি শাখার সাধারণ সম্পাদক। এ ঘটনায় ৬ জানুয়ারি তার বিরুদ্ধে বাঘাইছড়ি থানায় সাধারণ ডায়েরি করেছি।



আমতলী ইউপি চেয়ারম্যান রাসেল চৌধুরী বলেন, সন্ত্রাসীরা সব সময় আমাদের তিন জনকে গুলি করে হত্যার হুমকি দিয়ে যাচ্ছে। আমার কাছ থেকে দুই লাখ টাকা চাঁদা দাবি করছে। আমরা নিরাপত্তাহীনতায় ভূগছি।

সংবাদ সম্মেলনে আইনশৃক্সক্ষলা বাহিনীসহ সরকারের কাছে দাবি জানিয়ে বলা হয়েছে, আঞ্চলিক সশস্ত্র সংগঠনের সন্ত্রাসীরা এর আগে বেশকিছু হত্যাকান্ড ঘটিয়েছে। আওয়ামী লীগের কয়েক নেতাকর্মীকে নির্বিচারে নির্মমভাবে হত্যা করেছে। আমরা এসব সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানাচ্ছি। পরে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে মানববন্ধন করা হয়।

অন্যদিকে যেসব মোবাইল ফোন থেকে হুমকি দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে, সেগুলোতে কল দেয়া হলে বন্ধ পাওয়া যায়।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions