রবিবার | ০৮ ডিসেম্বর, ২০১৯

জুরাছড়িতে ডেইরী খামারীদের দিনব্যাপী প্রশিক্ষণ

প্রকাশঃ ২০ নভেম্বর, ২০১৯ ১২:২২:০৪ | আপডেটঃ ০৬ ডিসেম্বর, ২০১৯ ১১:০৫:২০
সিএইচটি টুডে ডট কম, জুরাছড়ি রাঙামাটি)। নিরাপদ দুগ্ধ ও মাংস উৎপাদনের জন্য জুরাছড়িতে ডেইরী খামারীদের দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ নভেম্বর) উপজেলা প্রানী সম্পদ বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃবরুন কুমার দত্ত উপস্থিত ছিলেন।
 
এ সময় জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ বরুন কুমার দত্ত বলেন, শংকর জাতের গাভী পালনের মাধ্যমে দুগ্ধ খামার স্থাপন একটি লাভজনক ব্যবসা। ৮/১০ লক্ষ টাকা বিনীয়োগ করলে প্রতি মাসেই ১ লক্ষ টাকা অনায়াসেই আয় করা যায়। তবে এই খামার স্থাপনের শুরুতেই তিনটি জরুরী বিষয়ে  আয়ত্বে আনতে হবে। এই তিনটির মধ্যে কোন একটি বাদ থাকতে পারবে না। এ সব তিনটির প্রথম-যুব উন্নয়ন বা যে কোন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে ৩ মাসের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। একবারে প্রশিক্ষণ আয়ত্তে না আসলে বার বার গ্রহণ করতে হবে। ২য়, যে কোন একটি খামারে কমপক্ষে ৬/৮ মাস জড়িত থেকে বাস্তব অভিজ্ঞতা নেওয়া জরুরী। ৩য়- অন্য কারো বুদ্ধি বা জ্ঞানের উপর ভরসা না করে প্রাথমিক পর্যায়ে মূল বিনিয়োগের পাঁচভাগের  একভাগ মাত্র বিনিয়োক করতে হবে। ১ বছর পর বাকী মূলধন বিনিয়োক করতে হবে।

সভাপতির বক্তব্যে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান বলেন, একজন খামারীর গাভী পালনে উন্নত ব্যবস্থাপনা, সঠিক প্রজনন পদ্ধতি, সুষম খাদ্য তৈরী, রোগদমন ও প্রাথমিক চিকিৎসা ইত্যাদি বিষয়ের উপর আধুনিক প্রযুক্তি সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান থাকা প্রয়োজন।

উল্লেখ্য প্রশিক্ষণে ২৫ জন খামারী অংশগ্রহন করেন।
 
রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions