বৃহস্পতিবার | ২১ নভেম্বর, ২০১৯

এনডিসি কোর্সে অংশগ্রহণকারীদের সাথে জেলা পরিষদের মতবিনিময়সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৬ নভেম্বর, ২০১৯ ০৯:৫৪:৪৫ | আপডেটঃ ২১ নভেম্বর, ২০১৯ ০১:৫৭:১১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে সফররত ন্যাশনাল ডিফেন্স কলেজ, বাংলাদেশ (এনডিসি) ২০১৯ কোর্সে অংশগ্রহণকারী ৪২জনের একটি প্রশিক্ষণার্থী দলের সাথে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে সোমবার (০৪নভেম্বর) সন্ধ্যায়  পর্যটন হলিডে কমপ্লেক্সে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ন্যাশনাল ডিফেন্স কলেজ, বাংলাদেশ কোর্সে অংশগ্রহণকারীরা পার্বত্য শান্তিচুক্তি, পার্বত্য মন্ত্রণালয় ও পার্বত্য জেলা পরিষদগুলোর কার্যক্রম এবং পার্বত্য জেলার সামাজিক-রাজনৈতিক ও বিভিন্ন বিষয়ে জানতে চাইলে সকল বিষয়ে তাদের ধারণা প্রদান ও অবগত করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ও পরিষদের সদস্যবৃন্দরা।

সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, তিন পার্বত্য জেলা পরিষদগুলো বিশেষ আইন দ্বারা গঠিত। পার্বত্য শান্তি চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ মানুষের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ধর্মীয় ও সমাজসেবার মতো মৌলিক বিষয় ছাড়াও ৩০টি হস্তান্তরিত বিভাগের মাধ্যমে মানুষের সেবা দিয়ে যাচ্ছে। মানুষের ভাগ্য উন্নয়ন ও সামাজিক কল্যাণকর কাজে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদসমূহ বিশেষ অবদান রেখে চলেছে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে কাজ করে যাচ্ছে। এখানকার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণের কথা চিন্তা করে  বর্তমান সরকার এ জেলায় মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় স্থাপন করেছে। পাশাপাশি প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে ৫০শয্যা ও জেনারেল হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণের কাজ হাতে নিয়েছে।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের কার্যক্রমগুলো প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন  রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ।

এ সময় এনডিসি কোর্সের ৪২ সদস্যবিশিষ্ট দলের দল প্রধান ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আব্দুলাহিল বাকি, আরসিডিসি, এনডিইউ, পিএসসি; রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: মাইনুর রহমান, এসইউপি, এডব্লিউসি; রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য থোয়াইচিং মারমা, পরিষদ সদস্য ত্রিদীব কান্তি দাশ, পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান’সহ শ্রীলংকা, নেপাল, ভারত, ওমান, কুয়েত, নাইজেরিয়া, চীন এবং বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ ও প্রশাসনের এনডিসি কোর্সে প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে জেলা পরিষদ চেয়ারম্যান ও এনডিসি কোর্সের টিম লিডার একে অপরের কাছে শুভেচ্ছা স্মারক তুলে দেন।

পরে স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে স্থানীয় শিল্পীদের পাশাপাশি এনডিসি কোর্সে অংগ্রহণকারী প্রশিক্ষণার্থীরাও সঙ্গীত পরিবেশন করেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions