শুক্রবার | ২৯ মে, ২০২০

রাঙামাটিতে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

প্রকাশঃ ১৫ অক্টোবর, ২০১৯ ০৯:১৭:৩৪ | আপডেটঃ ২৮ মে, ২০২০ ০১:৩১:০৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “সাদাছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি” প্রতিপাদ্যে রাঙামাটিতে পালিত হলো বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস-২০১৯। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এর সহযোগিতায় ও জেলা সমাজ সেবা কার্যালয় এর আয়োজনে দিবসটি উদযাপন উপলক্ষে সোমবার (১৫ অক্টোবর) সকালে রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের প্রাঙ্গণ হতে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়ে শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনাসভায় মিলিত হয়।

র‌্যালি ও আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

জেলা সমাজ কল্যাণ বিভাগের আহ্বায়ক ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে আলোচনাসভায় যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক শহীদুল  ইসলাম, রাঙ্গামাটি পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান কাজী নজরুল ইসলাম, রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সাধারণ সম্পাদক নুরুল আবছার, দৃষ্টি প্রতিবন্ধী সুকমল ত্রিপুরা বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্যে দিবসটির তাৎপর্য তুলে ধরেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ওমর ফারুক।

আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সাদাছড়ি দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। নিরাপদে, আত্মবিশ্বাসের সাথে এবং স্বাধীনভাবে চলাচলের জন্য দৃষ্টিপ্রতিবন্ধীদের এই সাদাছড়ি একটি প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। চলার ক্ষেত্রে সাদাছড়ি তাদের জন্য সবচেয়ে বড় উপকরণ। তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের জন্য বোঝা নয়। তাদের শিক্ষা ও  প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের সম্মিলিত প্রচেষ্টায় প্রতিবন্ধীদের শিক্ষিত করে গড়ে তুলতে পারলে তারা আত্মনির্ভরশীল হতে পারবে।

সভা শেষে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি ও শারীরিক প্রতিবন্ধীদের মাঝে নগদ অর্থ ও  হুইল চেয়ার বিতরণ করেন অতিথিবৃন্দ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions