বুধবার | ১৩ নভেম্বর, ২০১৯

জীবন এর উদ্যেগে হাত ধোয়া দিবস পালিত

প্রকাশঃ ১৫ অক্টোবর, ২০১৯ ০৬:২১:১৬ | আপডেটঃ ১২ নভেম্বর, ২০১৯ ১০:৪২:১৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস। প্রতিবছর ১৫ অক্টোবর অনাড়ম্বর আয়োজনে বিশ্বব্যাপী দিবসটি উদযাপন করা হয়। এই দিবসটি একটি বৈশ্বিক প্রচেষ্টা যা জনসাধারণের মাঝে স্বাস্থ্য সচেতনতা, পরিচ্ছন্নতা, রোগ প্রতিরোধ ও জীবন রক্ষার মত মৌলিক বিষয়গুলোর শিক্ষা দেয়। বিশেষজ্ঞদের মতে, সঠিকভাবে হাত ধুতে পারলে ২০ ধরনের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এবারের জন্য দিবসটির প্রতিপাদ্য "সকলের জন্য পরিচ্ছন্ন হাত"। এই প্রতিপাদ্যের মাধ্যমে যে ব্যাপারটি তুলে ধরা হয়েছে তা হচ্ছে সকল জনসাধারণের মাঝে হাত ধোয়ার বিষয়টি ছড়িয়ে দেয়া এবং তাদের পরিচ্ছন্নতা নিশ্চিত করা।

আজ মঙ্গলবার রাঙামাটি সদরের দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব হাতধোয়া দিবস উপলক্ষে শিক্ষার্থীদের সঠিক নিয়মে হাত ধোয়া শিখানোর উদ্যোগ গ্রহণ করে পার্বত্যাঞ্চলের সর্বপ্রথম অনলাইন ব্লাড ব্যাংক “জীবন"। সংগঠনটির ক্যাম্পাস ভিত্তিক নিয়মিত আয়োজন হ্যালো ক্যম্পাসের আওতায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

সকালে তবলছড়ি এলাকায় অবস্থিত সেন্ট ট্রিজার স্কুল এন্ড কনভেন্ট এ বিশ্ব হাতধোয়া দিবসের কর্মসূচি পালন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনিকা গোমেজ এই কর্মসূচির উদ্ভোধন করেন। স্কুলের সিনিয়র শিক্ষক মোঃ আমিনুল ইসলাম এর সঞ্চালনায়, বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপশি কর্মসূচিতে অংশ নেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারাও। প্রায় ৮০০ শিক্ষার্থীদের সঠিক নিয়মে হাত ধোয়ার পদ্ধতি রপ্ত করিয়েছে হ্যালো টীমের সদস্যরা।

এরপর রাঙামাটি সদরের আরেক শিক্ষাপ্রতিষ্ঠান রাঙামাটি ইন্টারন্যাশনাল রেসিডেন্সিয়াল স্কুলে বিশ্ব হাতধোয়া দিবসের কার্যক্রম পরিচালনা করে হ্যালো টীম। দুই শিফটে কর্মসূচি পরিচালিত হয়। স্কুলের পরিচালক মোহাম্মদ সোলায়মান এর উদ্ধোধনী বক্তব্য, অধ্যক্ষ শফিউল আলম চৌধুরীর স্বাগত বক্তব্যের পরপরই সকল শিক্ষার্থীদের সঠিক নিয়মে হাত ধোয়ার প্রশিক্ষণ দেয় হ্যালো টীমের সদস্যরা।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions