মঙ্গলবার | ১৬ এপ্রিল, ২০২৪

শিশুকাল থেকেই ছেলে মেয়েদের যোগ ব্যায়ামের প্রতি আকৃষ্ট করতে হবে : রোমান

প্রকাশঃ ২১ জুনe, ২০১৯ ০৬:১৯:৩৩ | আপডেটঃ ১৪ এপ্রিল, ২০২৪ ০২:৫২:০৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “সুস্থদেহ- সুস্থমন, মানবজীবনে সুস্থতায় ইয়োগা” এই শ্লোগানে বর্ণাঢ্য র‌্যালী যোগ ব্যায়াম চর্চা ও আলোচনা সভার মধ্য দিয়ে রাঙামাটিতে আজ শক্রবার (২১জুন) সকালে আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে রাঙামাটি জেলা ইয়োগা এসেসিয়েশন এর উদ্যোগে ও ভারতীয় হাই কমিশনারের অর্থিক সহযোগিতায় সকাল ৯টায় একটি র‌্যালী বের করা হয়। জেলা প্রশাসক কার্যালয় সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে শহর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জিমনেসিয়াম প্রাঙ্গণে গিয়ে শেষ হয়ে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়।

রাঙামাটি জেলা ইয়োগা এসেসিয়েশনের সহ-সভাপতি রোকন উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আরফান আলীর সঞ্চলনায় র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাঙামাটি উপজেলা পরিষদের চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শহীদুজ্জামান রোমান বলেন, যোগ ব্যায়াম করলে শরীর ও মন ভালো থাকবে। টেনশন দূর হবে। ঈর্ষাকাতরতা থাকবে না। মানসিক যন্ত্রণা দুর হবে।’ ‘যোগ ব্যায়াম মানুষের শরীর সুস্থ রাখতে বিশাল ভূমিকা রাখে। একটি জাতি সুস্থ না থাকলে দেশ কখনো সুষ্ট থাকতে পারেনা। তাই শিশুকাল থেকেই ছেলে মেয়েদের যোগ ব্যায়ামের প্রতি আকৃষ্ট করতে হবে। ব্যায়ামের ফলে মাদক থেকেও যুবদের দুরে রাখা সম্ভব বরে জানান তিনি।

ভারতীয় হাই কমিশনারের আর্থিক সহযোগিতায় কারণে আজ বাংলাদেশে যোগ ব্যায়াম চর্চা করা হয়।  বাংলাদেশকে সহযোগিতার কারণে ভারতীয় হাই কমিশনারের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞা জানিয়ে রোমান বলেন, দেশে মাদকের হিংস্র ছোবল দেখা দিয়েছে। এই মাদকের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান নিতে পারে যোগ ব্যায়াম। যোগব্যায়ামের ফলে তরুণ ও কর্মক্ষম মানুষের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে আসতে পারে বলেও মত প্রকাশ করেন।

এছাড়াও সভায় বিশেষ অতিথি হিসেবে, বাংলাদেশ অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাান সমিতির সভাপতি দেব প্রসাদ দেওয়ান, রাঙামাটি জেলা হিন্দু, বৌধ, খিষ্টান ঐক্য পরিষদের সভাপতি ডাঃ শিব প্রসাদ মিশ্র, রাঙামাটি এফপিএবি’র সভাপতি মোঃ মুজিবুর রহমান, প্রাক্তন সিভিল সার্জন ডা. সুপ্রিয় বড়–য়াসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে, অনুষ্ঠানে বিভিন্ন প্রকার যোগ ব্যায়ামের কৌশল উপস্থাপন করা হয়।

উল্লেখ্য: ২০১৫ সাল থেকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আসছে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেয়া হয়। বাংলাদেশও দিবসটি পালনের পক্ষে সমর্থন দেয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions