বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪
এমএন লারমার ৭৯তম জন্মদিনের আলোচনা সভায়

২১ বছরে শান্তি চুক্তি বাস্তবায়ন করেনি শাসকগোষ্ঠী : সন্তু লারমা (ভিডিওসহ)

প্রকাশঃ ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০২:০৭:৫১ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ০৭:৫০:৫১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধি প্রিয় ওরফে সন্তু লারমা বলেছে, ১৯৭২ সনের এমএন লারমার ঘোষিত ৪দফা দাবির আলোকে  ১৯৯৭ সনের ২রা ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, কিন্তু চুক্তি ২১ বছরেও তা বাস্তবায়ন করেনি শাসকগোষ্ঠী। কেন বাস্তবায়ন করেনি সেটা দিবালোকের মত স্পষ্ট, মূলত ১৪টি জুম্ম জনগনের অস্তিত্বকে অস্বীকার ও তাদের বিলুপ্ত করতে সরকার চুক্তি বাস্তবায়ন করছে না। পার্বত্য অঞ্চলকে মুসলিম অধ্যুষিত এলাকা হিসেবে চিহিৃত করার ষড়যন্ত্র চলছে।

সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ণ লারমার ( এমএন লামা) ৭৯তম জন্মদিন উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বর্তমান শাসক গোষ্ঠীর শাসন ব্যবস্থা যথাযথ নয় দাবি করে সন্তু লারমা আরো বলেন, পার্বত্য অঞ্চলে যে শাসন ব্যবস্থা, বাংলাদেশ সরকার যততই দাবি করুক না কেন তার শাসন ব্যবস্থা অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও প্রগতিশীল নয়। বাস্তবে পার্বত্য অঞ্চলের দিকে তাকায় তাহলে বর্তমান শাসক গোষ্ঠীর শাসন ব্যবস্থা যথাযথ নয়। নিঃসন্দেহে বলতে পারি।


তিনি আরো বলেন, আজকে যদি আমরা পার্বত্য চট্টগ্রামের দিকে তাকায়, তাহলে চারেদিকে হতাশা আর হতাশা, হাহাকার আর হাহাকার। প্রতিদিন পাহাড়ীরা জমি-জমা হারাচ্ছে। প্রতিদিন আমরা লাঞ্চিত, নির্যাতিত হচ্ছি। প্রতিদিন মা বোনেরা অপমানিত হচ্ছে লাঞ্চিত ও বঞ্চিত হচ্ছে। আজকে পার্বত্য অঞ্চলের বুকে যে শোষণ নিপীড়ন, যে সীমাহীন দুর্গতি, পাহাড়ে জুম্মো জনগণ অনিশ্চিত জীবন কাটাচ্ছে। কখন কি হয় বলা যায় না। বর্তমানে পাহাড়ে ধুরুধুরু মন নিয়ে চলাফেরা করতে হয়। আজকে পার্বত্য চট্টগ্রামে সবখানে এ বাস্তবতা বিরাজ  করছে।

আজ শনিবার বিকালে ৪টায় রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমীতে এমএন লারমার মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যেগে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আজ বিকালে রাঙামাটি শিল্পকলা একাডেমীতে এমএন লারমার মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যেগে ও পার্বত্য জনসংহতি সমিতির রাজনীতি বিষয়ক সম্পাদক সত্যবীর দেওয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এমএন লারমার ছোটভাই ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। এতে আরো উপস্থিত ছিলেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের আহবায়ক গৌতম দেওয়ানসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

বর্তমান সরকারের প্রেক্ষাপট তুলে তরে জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা বলেন, বাংলাদেশ সরকার বর্তমান শাসকগোষ্ঠী যে আচারণ করছে আমাদের সাথে সেই আচারণ কতটুকু আমাদের কাছে গ্রহনযোগ্য সেই সম্পর্কে সবার জানা প্রয়োজন। বর্তমান শাসকগোষ্ঠীর আচারণে পাহাড়ের জনগন ও জুম্মো জাতি তাদের অস্তিত্ব হারিয়ে ফেলছে। শাসকগোষ্ঠী আচারণে রয়েছে ধমন-পীড়ন, নির্যাতন-নিপীড়ন, শোষণ-বঞ্চনা। তাদের আচারণে আছে জুম্মো জাতির অনিশ্চিত ভবিষ্যৎ, নিরাপত্তাহীন জীবন। এটাই বর্তমান পাহাড়ের বাস্তব চিত্র। এই জিনিসগুলো আমরা পাহাড়ী এখন হারে হারে উপলদ্ধি করি। কিন্তু প্রশ্ন হলো আমাদের জুম্মো জাতির তরুণ সমাজ এই আচারণগুলোকে কিভাবে নিচ্ছে, কি ভাবছে? সেটাই আমি মনে করি, মানবেন্দ্র নারায়ণ লারমার ( এমএন লামা) ৭৯তম জন্মদিনে  জরুরী বিষয়। আমাদের সবাইকে মানবেন্দ্র নারায়ণ লারমার জীবন আদর্শ নিয়ে আমাদের সবাইকে ও তরুণ প্রজন্মকে ভাবতে হবে।



এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions